৬ ডিসেম্বর ২০১৯

...
...


‘কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে পণ্ডিত রবিশংকরের লেখা

লেখক: পণ্ডিত রবিশংকর

তারিখ: ১৫ ডিসেম্বর ২০১৬



১৯৭১ সালের এপ্রিল মাসের কথা। আমার নিজভূমি বাংলায় মানবতার সংকটের খবর পেলাম। আমার বাংলাদেশের বাংলাভাষী মানুষের পরিস্থিতি আমাকে নাড়িয়ে দিলো। অজস্র শরণার্থী আর আর হাজার হাজার ছোট্ট শিশুকে সাহায্য করার প্রয়োজন বোধ করলাম আমি তীব্রভাবে।

আমার চিন্তা নিয়ে কথা বললাম জর্জ হ্যারিসনকে। ও বুঝতে পারছিল আমার মনের মধ্যে কেমন তোলপাড় চলছে। সেখান থেকেই ফান্ড তৈরির জন্য একটা কনসার্ট আয়োজনের চিন্তার শুরু। এই কনসার্টের মাধ্যমে বিপুল পরিমানে অর্থ পাওয়া গেছে।

আমার প্রিয় বন্ধু জর্জের সাহায্য ছাড়া এটা কোনোভাবেই সম্ভব হত না। যা ঘটেছে (এই আয়োজন) তা এখন ইতিহাস, এ শতাব্দীর শ্রেষ্ঠতম সঙ্গীতায়োজনের মধ্যে এটি একটি।

আমাকে বারেবারেই জিজ্ঞাসা করা হয়েছে যে কোন কনসার্টের স্মৃতি আমাকে সবচেয়ে নাড়া দেয়। এটা মনে করে ওঠা খুবই দুষ্কর, আমার ক্যারিয়ারটাও তো ৭৫ বছরের! তবে এটা ছিল আলাদা কিছু! কনসার্ট ফর বাংলাদেশ আমার জন্য সবসময়েই আলাদা কিছু। এই আয়োজনের চিন্তাটা আমার মাথায় এসেছিল এমন একটা সময়ে যখন আমার খুব কাছের মানুষদের সাহায্য দরকার ছিল।

আলী আকবর খাঁ আর আল্লারাখা স্টেজে আমার সাথে প্রথমার্ধে পারফর্ম করেছিল। জর্জ হ্যারিসন পারফর্ম করেছিল দ্বিতীয়ার্ধে। ওর সাথে ছিল বব ডিলান, এরিক ক্ল্যাপটন, রিংগো স্টার, বিলি প্রেস্টন, লিওন রাসেলের মত সে সময়ের নামজাদা সব সঙ্গীতশিল্পীরা। জর্জ কনসার্টটা শেষ করেছিল ‘বাংলাদেশ’ গেয়ে। কেবল এই আয়োজনের জন্যই ‘বাংলাদেশ’ গানটা লিখেছিল জর্জ।

এর ফলশ্রুতিতে রাতারাতি ‘বাংলাদেশ’ নামের একটি দেশের নাম জেনে গেল পুরো দুনিয়া! মিলিয়নের পর মিলিয়ন ডলার পেলাম আমরা, ইউনিসেফকে টাকাটা দিয়ে দেয়া হল শরণার্থীদের সাহায্য করার জন্য। তারা শরণার্থীদের দুধ, কম্বল আর আর কাপড় বিতরণ করেছিল।

৪০ বছর পরেও এই কনসার্টটি আজও মানুষ এভাবে স্মরণে রেখেছে, এ ব্যাপারটা আমার মন ছুঁয়ে দিয়েছে খুশিতে। এই অ্যালবাম মুক্তি পাওয়ার সাথে সাথে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানের শিশুরা জর্জ হ্যারিসন ফান্ডের সহায়তা পাবে। আজকের দিনের শ্রোতাদেরও এই দূর্দান্ত কনসার্টের অসনাধারণ গানগুলো ভালো লাগবে- এ আমি নিশ্চিত হয়ে বলতে পারি।

লেখক: পণ্ডিত রবিশংকর, বিশ্বখ্যাত সেতার বাদক; মুক্তিযুদ্ধে বাংলাদেশের পরম বন্ধু।
লেখাটি ২০১১ সালে লেখা।

আলোকচিত্র

পণ্ডিত রবিশংকর ও জর্জ হ্যারিসন

...
...
...
...


প্রধান সমন্বয়কারী ও সম্পাদক: রুদ্র সাইফুল
যোগাযোগ: +৮৮০১৭১১০৩১১৫৯

ওয়েবসাইট নির্মাণ ও তত্ত্বাবধায়নে

এহসান আলী, কম্পিউটার কৌশল, বুয়েট